অনুষ্ঠিত হল অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১

অনুষ্ঠিত হল অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১

অনুষ্ঠিত হল অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১

 

 

ঢাকা ১১ ডিসেম্বর ২০২১ :

 

নারী প্রোগ্রামারদের উৎসাহিত করতে এবং কম্পিউটার প্রোগ্রামিং ধারণার প্রবর্তক অ্যাডা লাভলেসের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ১০ ডিসেম্বর ২০২১ অনুষ্ঠিত হল অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১।

 

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ঢাকা আশুলিয়া ক্যাম্পাসে আয়োজিত এই কন্টেস্টের বিজয়ী দল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম “বুয়েট-এ টিম হ্যাজ নো নেম”।

 

কন্টেস্টে দিত্বীয় স্থান অধিকার করে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম রিসাইকেল বিন এবং তৃতীয় স্থান অধিকার করে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ডোনাট ওরি। এর আগে গত ১৯ নভেম্বর সারাদেশ থেকে মেয়েদের ১৮৭টি দল নিয়ে কন্টেস্টের প্রিলিমিনারি পর্ব অনুষ্ঠিত হয় এবং মোট ৭২টি দল প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। আজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রতিযোগীরা ঢাকায় এসে দিনভর প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করে।

 

পুরস্কার বিতরণী আয়োজনে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যপক এবং সহযোগী প্রধান ড. শেখ রাশেদ হায়দার নূরী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা এবং ইএসডিজিফরবিডি প্রকল্পের প্রকল্প পরিচালক জাহানারা আমির।

 

দক্ষ নারী প্রোগ্রামার তৈরীর লক্ষ্যে প্রতিবছর ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্টের আয়োজন করে থাকে বিডিওএসএন। এ বছরের আয়োজনের সার্বিক সহযোগিতা করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, অনলাইন প্ল্যাটফর্ম- টফ এবং একাডেমিক পার্টনার আরডেন্ট। মূলত প্রযুক্তিভিত্তিক কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করা বিডিওএসএন এর ইএসডিজিফরবিডি প্রকল্পের আওতায় আয়োজিত হয় এই ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১।

সর্বশেষ