বর্জ্য বিদ্যুৎ স্মার্ট শহর গড়তে তাৎপর্যময় অবদান রাখবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0
39

বর্জ্য বিদ্যুৎ স্মার্ট শহর গড়তে তাৎপর্যময় অবদান রাখবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

ঢাকা ২ ডিসেম্বর ২০২১ :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্জ্য বিদ্যুৎ স্মার্ট শহর গড়তে তাৎপর্যময় অবদান রাখবে। বর্জ্যের এই ব্যবস্থাপনা শুধু বিদ্যুৎই দেবে না; একই সাথে গ্রিণ হাউজ গ্যাসসমূহ হ্রাস করে জলবায়ু পরিবর্তন প্রশমিত করবে।

প্রতিমন্ত্রী ১ ডিসেম্বর সোনারগাও হোটেলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাথে ঢাকার আমিনবাজারে ‘৪২ দশমিক ৫ মেগাওয়াট বর্জ্য থেকে বিদ্যৎ উৎপাদন প্রকল্প’এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, দেশের সকল জেলায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। ঢাকা শহরে দ্রুত ইলেকট্রিক ভেহিক্যাল চালু করতে পারলে পরিবেশের জন্য খুবই ভালো হয়। ইলেকট্রিক ইঞ্জিনের দক্ষতাও বেশি এবং আর্থিকভাবে সাশ্রয়ী। বিদ্যুৎ বিভাগ প্রয়োজনীয় চার্জিং স্টেশন করে দেবে। এসময় তিনি বিদ্যুতের তার ভূগর্ভস্থ করার বিষয়ে মেয়রদের সহযোগিতা কামনা করেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এই ৪২ দশমিক ৫ মেগাওয়াট বর্জ্য থেকে বিদ্যৎ উৎপাদন করবে চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (সিএমইসি), চায়না [China Machinery Engineering Corporation (CMEC) Chaina] পরিবেশ দূষণ রোধকল্পে EU 2010/75/EY মানদণ্ড প্রয়োগ করে CMEC কর্তৃক নিজ খরচে Ash yard নির্মাণের জন্য অতিরিক্ত প্রায় ২০ একর জমি ক্রয়, প্রায় ১২ কিঃমিঃ ১৩২ কেভি সঞ্চালন লাইন ও GIS Bay তৈরী করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪২.৫ মেগাওয়াট বর্জ্য বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন স্পন্সর কোম্পানিকে বিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩০ একর জমি ও দৈনিক ৩০০০ মে.টন বর্জ্য সরবরাহ করবে। No Electricity, No Payment -এর ভিত্তিতে স্থাপনকৃত এই কেন্দ্রের প্রতি ইউনিট বিদ্যুৎ  US $ 0.2178 (বা ১৮.২৯৫ টাকায়) ক্রয় করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

বিদ্যুৎ ক্রয় চুক্তিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব সাইফুল ইসলাম আজাদ ও সিএমইসি’র উপ-মহাব্যবস্থাপক ওয়াং পেংফেই (Wang Pengfei) এবং বাস্তবায়ন চুক্তিতে বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্ম-সচিব নাজমুল আবেদীন স্বাক্ষর করেছেন।

বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র, মোঃ আতিকুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত চায়নার রাষ্ট্রদূত লি জিমিং (Li Jiming), স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ, পিডিবি’র চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন, চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, সিএমইসি এর চেয়ারম্যান ফ্যাং ইয়ান শুই (Fang Yan Shui) বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here