বঙ্গবন্ধু যে মূল্যবোধ ধারণ করতেন তা প্রতিপালনে আমাদের সচেষ্ট হতে হবে: ড. কলিমউল্লাহ

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৩৭তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে কলকাতা থেকে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন আবৃত্তিকার কাজী জাহাঙ্গীর ।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি,অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু যে মূল্যবোধ ধারণ করতেন তা প্রতিপালনে আমাদের সচেষ্ট হতে হবে।
প্রধান অতিথির বক্তৃতায় পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু কালজয়ী মহিরুহ ব্যক্তিত্ব। যার সত্বায় ছিল মানবতা, বাংলা ভাষা এবং বাঙালিত্ব।
বিশেষ অতিথির বক্তৃতায় কাজী জাহাঙ্গীর বলেন,বঙ্গবন্ধুর জীবন ও কর্ম আমাদের চেতনাকে মহিমান্বিত করে।
আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধুর জীবনের পথচলা ছিল সহজ-সরল।জনগণের ওপর তার ছিল অবিচল আস্থা ও ভালোবাসা।
ড.আবীর বলেন,শুধু বিজয় দিবস নয়,আমাদেরকে সবসময়ই বিজয়ের মাহাত্ম্য ধারণ করতে হবে।
গবেষক সালেক খান বলেন, দেশ প্রেমিকের কাজ হচ্ছে স্বরাজ লাভ করা ও রক্ষা করা এবং এবং তার ঐশ্বর্য বৃদ্ধি করাই হবে তার প্রধান ভাবনা।সেই ভাবনাটাই ছিল বঙ্গবন্ধুর অন্তরের গহীনে।
দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধুর ঔদার্য, সারল্য, নির্ভেজাল বাঙালিত্ব, আত্মমর্যাদাবোধ, মানবিকতাবোধ, অসাধারণ সাহস, নির্মোহ আত্মসমালোচনা, ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে অপরিসীম দেশপ্রেম,প্রবল ধীশক্তি যে কোনো পর্যায়ে নেতৃত্বদানের জন্য এক অনন্য দৃষ্টান্ত।
জাকির হসেন আজাদ বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশকে সফল দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সবরকম পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।
আজকের আলোচনায় বক্তব্য উপস্থাপন করেন উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন আজাদ,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী এবং নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা।
এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

সর্বশেষ