নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশগড়ায় আত্মনিয়োগ করতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশগড়ায় আত্মনিয়োগ করতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা ৯ ডিসেম্বর ২০২১ :

 

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, নতুন প্রজন্মরাই আগামী দিনের দেশ গড়ার কারিগর। সংস্কৃতিমনস্ক, সৃজনশীল, দেশপ্রেমিক সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হলে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক, সংগ্রামী ও পারিবারিক জীবন থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। তাদেরকে বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শকে ধারণ করে দেশগড়ায় আত্মনিয়োগ করতে হবে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা। । শোষণ, বঞ্চনা আর নিপীড়নের জালে বন্দি থাকা বাঙালি জাতির মুক্তির কাণ্ডারি হিসেবে আবির্ভূত হয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যার বলিষ্ঠ নেতৃত্বে আমরা পেয়েছি লাল সবুজ পতাকাখচিত একটি ভূখণ্ড- বাংলাদেশ। তিনি বলেন, নিপীড়িত মানুষের আশা-আকাঙ্ক্ষা ও স্বপ্নগুলোকে অগ্রাধিকার দিয়ে বঙ্গবন্ধু হাল ধরেছিলেন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সকল ক্ষেত্রে সমান গুরুত্বের সাথে এগিয়েও নিচ্ছিলেন বাংলাদেশকে। কিন্তু ১৫ আগস্টের সেই কলঙ্কিত অধ্যায় বাঙালি জাতিকে, বাংলাদেশের অগ্রগতিকে প্রায় স্থবির করে দিয়েছিল। প্রতিমন্ত্রী বলেন, সুদীর্ঘকাল পর জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের লক্ষ্যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় আমরা এগিয়ে চলেছি। বাংলাদেশ আজ সমগ্র বিশ্বে উন্নয়নের রোল মডেল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য অনুবিভাগের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, বঙ্গবন্ধু ও শিশুরা এবং শোকাবহ ১৫ই আগস্ট -এ সাতটি বিষয়ের ওপর ছবি আঁকার জন্য ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১ -এর আয়োজন করা হয়েছে।

সর্বশেষ