ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ উদ্‌যাপিত হবে ১২ ডিসেম্বর  

ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ উদ্‌যাপিত হবে ১২ ডিসেম্বর  

 

ঢাকা ৯ ডিসেম্বর ২০২১ :

 

‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ’- এ প্রতিপাদ্য নিয়ে আগামী ১২ ডিসেম্বর দেশব্যাপী এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে উদ্‌যাপিত হবে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০২১।         প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ ডিসেম্বর সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি  উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ঢাকায় আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১’ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপনের লক্ষ্যে ১২ ডিসেম্বর সকাল ৭টায় ধানমন্ডিস্থ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং সকাল ৮টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে খামারবাড়ি মোড় পর্যন্ত র‍্যালি অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিপাদ্যভিত্তিক জাতীয় সেমিনার এবং একই সময় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ডিজিটাল বাংলাদেশ কনসার্ট’ অনুষ্ঠিত হবে।

এদিন সকল মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর স্ব স্ব সাফল্য এবং অর্জন নির্ভর সেমিনার, আলোচনা সভা আয়োজন করবে। এছাড়া বিদেশে অবস্থিত সকল বাংলাদেশ মিশনে দিবসটি একযোগে পালন করবে বলে তিনি জানান।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১২ বছরের সাফল্য ও অর্জন তুলে ধরে গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিক পত্রিকাসমূহে ক্রোড়পত্র প্রকাশ, কেন্দ্রীয়ভাবে অনলাইন কুইজ প্রতিযোগিতা,  দেশব্যাপী জেলা ও উপজেলায় ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ বা ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রচনা, উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃতি, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা এবং সভা/সেমিনার-এর আয়োজন করা হবে। সচেতনতামূলক নাটিকা পরিবেশন, শ্রেষ্ঠব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে সরকারি ও বেসরকারি পর্যায়ে সাধারণ ও কারিগরি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে অনন্য অবদানের জন্য ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার-২০২১’ বিতরণ করা হবে।

সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং সবার সহযোগিতা কামনা করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম,   বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো: রেজাউল মাকছুদ জাহেদী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সর্বশেষ