বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের চাকুরিতে পুনঃস্থাপন করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

0
65

বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের চাকুরিতে পুনঃস্থাপন করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

 

জেনেভা ৩০ নভেম্বর ২০২১ :

‘কোভিড-১৯ এর কারণে কর্মচ্যুত এবং নিজ দেশে ফিরে আসা সকল অভিবাসী কর্মীকে দ্রুত স্বাগতিক দেশসমূহে চাকুরিতে পুনঃস্থাপন করতে হবে।’ আজ জেনেভায় অন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কর্তৃক আয়োজিত এক উচ্চ পর্যায়ের সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী অভিবাসী কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও চাকুরির নিশ্চয়তাসহ তাদের সকল প্রকার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্বাগতিক দেশসমূহকে আহবান জানান। সকল অভিবাসী কর্মীর জন্য দ্রুত কোভিড-১৯ টিকা নিশ্চিত করার ওপর তিনি জোর দেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, অভিবাসী কর্মীরা তাদের নিজ দেশ এবং স্বাগতিক দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি আরো বলেন, অভিবাসী কর্মীদের আয়ের মাধ্যমে লক্ষ লক্ষ পরিবারের সংস্থান হয়। এ সময় করোনা মহামারির কারণে চাকুরি হারিয়ে বাংলাদেশে ফিরে আসা অভিবাসী কর্মীদের পুনর্বাসন করার লক্ষ্যে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে মন্ত্রী সকলকে অবহিত করেন। কোভিড-১৯ অতিমারী থেকে টেকসই পুনরুদ্ধারের জন্য সকল অভিবাসী কর্মীকে পুনরুদ্ধার পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা অতি জরুরি বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। এছাড়া, তিনি অভিবাসী কর্মীদের স্বার্থ ও অধিকার রক্ষায় স্বাগতিক দেশসমূহে যথাযথ আইনি রক্ষাকবচের উপর গুরুত্বারোপ করেন।

আইওএম-এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো এই উচ্চ পর্যায়ের সভায় সভাপতিত্ব করেন। কলম্বিয়া, ফিলিপাইন ও ভেনেজুয়েলা’র রাষ্ট্রপতিসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চ পর্যায়ের প্রতিনিধি এ সভায় যোগদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here