বঙ্গবন্ধু ইতিহাস মনস্ক ব্যক্তিত্ব ছিলেন : ড. কলিমউল্লাহ

0
47

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১২০তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন আজাদ।
আজকের আলোচনা সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন পিএইচডি গবেষক ফাতেমা লিমা।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু ইতিহাস মনস্ক ব্যক্তিত্ব ছিলেন ।
প্রধান অতিথির বক্তৃতায় জনাব খানম বলেন, তৃণমূলের ত্যগী,দক্ষ এবং সৎ কর্মীদেরকে মূলধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত করে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে।
জনাব আজাদ, বঙ্গবন্ধুর রাজনৈতিক শিষ্টাচার সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন।
জনাব খান বলেন,নেতৃত্বের গুণেই একটা রাজনৈতিক দল গণমানুষের দলে পরিণত হয়, বঙ্গবন্ধু তাঁর সততা,নিষ্ঠা,জনগণের প্রতি অঙ্গীকারবদ্ধ সংকল্প এবং সর্বোপরি তাঁর সম্মোহনী শক্তি দিয়ে তা প্রমাণ করেছেন।
জনাব সিদ্দিকী বলেন,আমাদের পরম সৌভাগ্য, শেখ হাসিনার মতো সৎ, নির্ভীক, দরদি ও দূরদৃষ্টিসম্পন্ন মহৎ মানুষকে আমরা রাষ্ট্রনায়ক হিসেবে পেয়েছি। জাতির পিতার আদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনাই যার রাষ্ট্র পরিচালনার নীতি ও দর্শন।
রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকীর সঞ্চালনায় আজকের আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন, শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান, বিইউপি’র সহকারি অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আল জামাল মোস্তফা সিন্দাইনী, চাঁদপুরের কচুয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোফাচ্ছেল হোসেন খান,চাঁদপুর থেকে ছাত্রলীগের সাবেক নেতা প্রকৌশলী জুয়েল মিয়াজী,পঞ্চগড় থেকে জনাব মোঃ খাদেমুল ইসলাম, রংপুর থেকে জনাব নুরুজ্জামান নোবেল এবং জনাব জয়পাল।
আজকের আলোচনা সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।
এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব মিজানুর রহমান এবং কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here