হালদা নদীর ৪টি কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স উন্মোচন

0
33

হালদা নদীর ৪টি কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স উন্মোচন

হ্যাচারি সম্বলিত গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

ঢাকা ১৬ নভেম্বর ২০২১ :

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর ৪টি কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স উন্মোচিত হয়েছে।

১৬ নভেম্বর ২০২১ তারিখে আয়েজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ সম্পর্কিত ঘোষণা প্রদান করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি।

এ সময় তিনি চট্টগ্রামের রাউজানে একটি হ্যাচারি সম্বলিত গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রও উদ্বোধন করেন। তিনি হালদা নদীর পরিবেশ উন্নয়ন ও কার্প জাতীয় মাছের স্বাতন্ত্র্য রক্ষায় পিকেএসএফ-এর অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

পিকেএসএফ ২০১৬ সাল থেকে হালদা নদীর পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) অর্থায়িত PACE প্রকল্পের আওতায় সহযোগী সংস্থা ‘ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)’-এর মাধ্যমে বিশেষ একটি ভ্যালু চেইন কার্যক্রম বাস্তবায়ন করছে।

এ কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম একক নদীভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’ স্থাপিত হয়।

PACE প্রকল্পের অর্থায়ন ও তত্ত্বাবধানে এই পরীক্ষাগারেই সম্প্রতি উন্মোচিত হয় চারটি কার্প জাতীয় মাছ ও ডলফিনের জিনোম সিকোয়েন্সিং।

গবেষণাকারী দলটির নেতৃত্বে ছিলেন প্রফেসর ড. এ এম এ এম জুনায়েদ সিদ্দিকী এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন ড. মনজুরুল কিবরীয়া। জিনোম সিকুয়েন্সিং উন্মোচনের ফলে, এ অঞ্চলের প্রধান কার্পসমূহ ও ডলফিনের জিনের বিন্যাস, বিবর্তনের গতিপথ, সংরক্ষণ এবং সর্বোপরি জাতিগত বিস্তৃতি সম্পর্কে একটি সম্যক ধারণা পাওয়া সম্ভব হবে।

এছাড়া, হালদা নদী বিষয়ে আগ্রহী শিক্ষার্থী ও উন্নয়ন প্রকল্পের কর্মকর্তাদের গবেষণা সহায়তা ও প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে একটি হ্যাচারি সম্বলিত গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এটির উদ্বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ কেন্দ্রের কেন্দ্রের যাত্রা শুরু হলো।

স্বাগত বক্তব্যে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ ফজলুল কাদের পিকেএসএফ কর্তৃক হালদা নদীভিত্তিক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সামাজিক সংগঠন ও সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহের সহায়তার বিষয়টি কৃতজ্ঞতার সাথে উল্লেখ করেন।

অনুষ্ঠানে হালদা রিভার রিসার্চ ল্যাবের সমন্বয়ক প্রফেসর ড. মনজুরুল কিবরীয়া হালদা নদীভিত্তিক ভ্যালু চেইন উপ-প্রকল্পের ওপর এবং প্রফেসর ড. এ এম এ এম জুনায়েদ সিদ্দিকী কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম বিষয়ে উপস্থাপনা প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here