রেডিও নলতার আয়োজনে কমিউনিটি সংলাপ

0
18

নিজস্ব প্রতিনিধি:বিচার ব্যবস্থায় সুবিধা বঞ্চিত জনোগোষ্ঠির প্রবেশাধিকার নিশ্চিৎ করতে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কার্যালয়ে মঙ্গলবার ১৬/১১/২০২১ তারিখ সকাল ১১ টায় কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়।

“বিচার ব্যবস্থায় সুবিধা বঞ্চিত জনোগোষ্ঠির প্রবেশাধিকার চ্যালেঞ্চ ও উত্তোরণে করণীয়”- শীর্ষক কমিউনিটি সংলাপের আলোচক ছিলেন খন্দকার রবিউল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা, কালিগঞ্জ, সাতক্ষীরা। আরো আলোচক ছিলেন অর্ণ্যা চক্রবর্তী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কালিগঞ্জ, সাতক্ষীরা ও মেরিনা আক্তার, উপজেলা তথ্য কর্মকর্তা (তথ্য আপা) কালিগঞ্জ, সাতক্ষীরা। কমিউনিটি সংলাপের সার্বিক সহযোগিতায় সুজাইল্যান্ড ও বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) বাস্তবায়নে রেডিও নলতা ৯৯.২ এফএম। কমিউনিটি সংলাপে অংশগ্রহনকারী সদস্যবৃন্দরা ছিলেন কালিগঞ্জ উপজেলার সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দের প্রতিনিধিবৃন্দ, মুক্তিযোদ্ধা প্রতিনিধি, নারীনেত্রী, শিক্ষক,সাংস্কৃতি সংগঠনের প্রতিনিধি, আইনজীবী প্রতিনিধি, এনজিও প্রতিনিধি,সুশীল সমাজ,যুব সমাজ, উদ্যেক্তা প্রতিনিধি, অভিভাবক, ছাত্র-ছাত্রী প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।
“বিচার ব্যবস্থায় সুবিধা বঞ্চিত জনোগোষ্ঠির প্রবেশাধিকার চ্যালেঞ্চ ও উত্তোরণে করণীয়” শীর্ষক কমিউনিটি সংলাপের প্রধান আলোচক খন্দকার রবিউল ইসলাম বলেন “ বিচার ব্যবস্থা পাওয়া আইনি সহয়তা পাওয়া প্রতিটি নাগরিকের অধিকার। আমরা এই অধিকার নিশ্চিৎ করতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে কাজ করছি। আপনারা যারা মিডিয়াকর্মী আছেন আপনারা প্রচার করুন কোন সুবিধা বঞ্চিত মানুষ যেন এই সেবা থেকে বঞ্চিত না হয়। আমি একজন উপজেলা কর্মকর্তা হিসাবে আপনাদের সহয়তা চাই মানুষ জানে না তাই তারা সেবা নিতে পারে না । আসুন আমরা সবার জন্য সমান সুযোগ নিশ্চিৎ করতে এক সাথে কাজ করি”। তিনি বাংলাদেশের আইনী ব্যবস্থা ও বিচার ব্যবস্থা নিয়ে দীর্ঘ পদ্ধতিগত আলোচনা করেন। পরবর্তী আলোচক অর্ণ্যা চক্রবর্তী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কালিগঞ্জ, সাতক্ষীরা ও মেরিনা আক্তার, উপজেলা তথ্য কর্মকর্তা (তথ্য আপা) কালিগঞ্জ, সাতক্ষীরা তারা তাদের দাপ্তরিক সুবিধা বঞ্চিত মানুষের জন্য বিচার ব্যবস্থা নিশ্চিত করার কাজ উত্থাপন করেন। প্রশ্ন-উত্তর পর্বে আইনজীবী জাফরউল্ল্যাহ ইব্রাহীম, নারীনেত্রী ইলা দেবী মল্লিক, অভিভাবক প্রতিনিধি রুমা আক্তার, সাংবাদিক সুকুমার দাশ বাচ্চুসহ অনেকেই বিচার ব্যবস্থার অজানা বিষয় নিয়ে আলোচকদের নিকট প্রশ্ন করেন এবং আলোচকবৃন্দ যথাপযুক্ত উত্তর দেন। রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার মডারেটর হিসাবে সংলাপটি পরিচালনা করেন তিনি বিচার ব্যবস্থার নানা অজানা বিষয় আলোচকদের সামনে তুলে ধরেন যা সুবিধাবঞ্চিত মানুষের তথ্য না জানার কারনে তারা সুবিচার পান না। আলোচক খন্দকার রবিউল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা, কালিগঞ্জ, সাতক্ষীরা তিনি তথ্য আপা কে কেন্দ্র করে সুবিধাবঞ্চিত মানুষের জন্য একটি তথ্য ডেক্স খুলবেন এবং প্রতিবন্ধী ব্যক্তিরা তার নিকট অভিযোগ দেয়ার জন্য বিশেষ ব্যবস্থা চালু করবেন বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here