Friday, January 28, 2022
Homeশিক্ষাঙ্গনজবির গণিত বিভাগ শিক্ষকের এওয়ার্ড অর্জন

জবির গণিত বিভাগ শিক্ষকের এওয়ার্ড অর্জন

রিদুয়ান ইসলাম, জবি প্রতিনিধি: দক্ষিণ কোরিয়ার মেকানিক্যাল সোসাইটি কর্তৃক প্রকাশিত “জার্নাল অব মেকানিক্যাল সাইন্স এন্ড টেকনোলজি” এর ২০২০ সালের সেকেন্ড বেষ্ট এওয়ার্ড অর্জন করেন রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) গণিত বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সরোয়ার আলম৷

মঙ্গলবার (১৬ নভেম্বর) মেকানিক্যাল সোসাইটি কর্তৃক প্রফেসর ড. মোঃ সরোয়ার আলমকে একটি ইমেইলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

এ উপলক্ষে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শরিফুল আলম, বিভাগটির সহকারী অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর গৌতম কুমার সাহা সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সেকেন্ড বেস্ট পেপার এওয়ার্ড অর্জন সম্পর্কে অনুভূতি প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ সরোয়ার আলম বলেন, এওয়ার্ড অর্জনের সংবাদটি পেয়ে আমি সত্যিই আনন্দিত। মানসম্মত গবেষণার ক্ষেত্রে এটি একটি আন্তর্জাতিক স্বীকৃতি যেটি গবেষকদের জন্য অনুপ্রেরণামূলক। স্প্রিন্জার নেচার কর্তৃক প্রকাশিত এ জার্নালটি ইম্প্যাক্ট ফ্যাক্টর যুক্ত। গবেষণাকর্মটি পরিবেশ ও শিল্প উন্নয়নের ক্ষেত্রে অবদান রাখবে।

জানা যায়, জার্নাল অব মেকানিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (JMST) হলো কোরিয়ান সোসাইটি অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (KSME) এর একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এর লক্ষ্য হলো মূল কাজের প্রকাশনা এবং প্রসারের জন্য একটি আন্তর্জাতিক ফোরাম প্রদান করা যা যান্ত্রিক প্রকৌশলের মূল এবং সংশ্লিষ্ট শাখাগুলিকে বোঝার ক্ষেত্রে অবদান রাখে। এটি যান্ত্রিক প্রকৌশলের পুরো বর্ণালীকে কভার করে, যার মধ্যে রয়েছে গতিবিদ্যা, কম্পন এবং শব্দ প্রকৌশল, উপাদান এবং প্রযুক্তি, তরল প্রকৌশল, সলিড মেকানিক্স এবং ডিজাইন, মাইক্রো/ন্যানো ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি, উৎপাদন প্রকৌশল, রোবোটিক্স এবং কন্ট্রোল, থার্মাল অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং এবং বায়ো ইঞ্জিনিয়ারিং।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments