নীতিমালা বাস্তবায়িত হলে দোকান বরাদ্দ প্রক্রিয়া সুশৃঙ্খল হবে : চসিক মেয়র
নীতিমালা বাস্তবায়িত হলে দোকান বরাদ্দ প্রক্রিয়া সুশৃঙ্খল হবে : চসিক মেয়র
চট্টগ্রাম ১৫ নভেম্বর ২০২১ :
চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, কর্পোরেশনের মার্কেটসমূহের দোকান বরাদ্দের জন্য যুগোপযোগী যে নীতিমালা প্রণীত হচ্ছে তা অনুসরণের মাধ্যমে চসিকের মার্কেটগুলোর দোকান বরাদ্দের প্রক্রিয়া সুশৃঙ্খল হবে।
তিনি আজ সোমবার দুপুরে টাইগারপাসস্থ নগর ভবনে তাঁর দপ্তরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মার্কেট উপ-আইন খসড়া পর্যালোচনা পূর্বক মতামত গ্রহনের নিমিত্তে আয়োজিত সভায় একথা বলেন।
মেয়র বলেন, দোকান বরাদ্দের প্রণীত নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে নির্মিত মার্কেটে ক্ষতিগ্রস্থদের অগ্রাধিকার পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। মুক্তিযোদ্ধা, নারী উদ্যোক্তা, প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, প্রতিবন্ধীদের একটি নির্দিষ্ট অংশ বরাদ্দ দেয়ার যে বিধান রয়েছে তা যা যথাযথ প্রতিপালন করা হবে।
ইতোপূর্বে কয়েকটি সিটি কর্পোরেশনে মন্ত্রাণালয়ের অনুমোদন ভিত্তিতে মার্কেট উপ-আইন প্রণীত হয়েছে যা প্রয়োগ করা হচ্ছে। অথচ চসিক বার বার নীতিমালা প্রণয়নে দীর্ঘসূত্রীতার আবর্তে পড়ে আছে। দীর্ঘদিন পরে হলেও চসিকের এই নীতিমালা প্রণয়নে মার্কেট বরাদ্দ ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরে আসবে বলে মেয়র আশাবাদ ব্যক্ত করেন।
চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলামসহ কর্পোরেশন উর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন ।
খুলশীতে বিএনসিসি’র উদ্যোগে শীতবস্ত্র বিতরণ
বিকেলে মেয়র খুলশী আবাসিক এলাকায় স্বেচ্ছাসেবী সরকারি সংগঠন বিএনসিসি, সদর দপ্তর কর্ণফুলী রেজিমেন্ট কর্তৃক আয়োজিত দুঃস্থ অসহায় ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেন। এসময় খুলশী এলাকার একশতজন দুঃস্থ, অসহায় ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।
এসময় মেয়র বলেন, যারা সংকটে ও বিপদে অসহায় মানুষের পাশে দাঁড়ায় তারাই প্রকৃত মানব দরদী। করোনাকালে এসব মানবিক মানুষেরা ছিল বলে আমাদের মতো ঘনবসতিপূর্ণ দেশে করোনার থাবা মোকাবেলা করতে সক্ষম হয়েছি। তিনি বিএনসিসি’র পথ অনুসরণ করে বিত্তবানদেরকেও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহŸান জানান।
এ সময় উপস্থিত ছিলেন কর্ণফুলী রেজিমেন্ট বিএনসিসি, চট্টগ্রামের ভারপ্রাপ্ত রেজিমেন্ট কমান্ডার মেজর মো. শরীফুজ্জামান, রেজিমেন্ট এ্যাডজুটেন্ট লেফনেন্যান্ট বিএন মো. গোলাম মোহাইমেন প্রিতুল, বিএনসিসির অধিনায়ক ফ্লাইট লেফটেন্যান্ট নাহিদুল ইসলাম, চসিক ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, মো. এসরারুল হক, বিএনসিসি অধিদপ্তরের হিসাবরক্ষণ কর্মকর্তা মেজর মো. সফিকুর রহমান ও গণমান্য ব্যক্তিবর্গ।

সর্বশেষ