বিশ্ব ডায়াবেটিস দিবসে রাষ্ট্রপতির বাণী   

0
54

বিশ্ব ডায়াবেটিস দিবসে রাষ্ট্রপতির বাণী   

 

ঢাকা ১৩ নভেম্বর ২০২১ :

 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামীকাল ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত। আমাদের জন্য দিনটি বিশেষভাবে গর্বের, কারণ বাংলাদেশের উদ্যোগেই দিবসটি ‘জাতিসংঘ দিবস’ এর মর্যাদা লাভ করে।

সারা পৃথিবীতেই ডায়াবেটিস বাড়ছে। বাংলাদেশেও এখন রোগটির ব্যাপকতা অনেক বেশি। নগরায়ণের কারণে জীবনযাপন ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবে ডায়াবেটিসের প্রকোপ দিনদিন বাড়ছেই। বর্তমানে সারা পৃথিবীতে ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় ৪৬ কোটি, যা ২০৩০ সালে ৫৮ কোটিতে পৌঁছাবে বলে বিশেষজ্ঞরা আশংকা করছেন। এ রোগের কারণে বাড়ছে হৃদরোগ, স্ট্রোক, কিডনি, চোখ, মাড়ির রোগ এবং পঙ্গুত্বসহ মৃত্যুর ঝুঁকিও।

এ অবস্থায়, ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সময়মতো চিকিৎসাসেবা নিতে হবে। যে কারণে এবার ‘‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ এর প্রতিপাদ্য স্থির করা হয়েছে ‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’ (Access to diabetes care. If not now, when?)’  প্রতিপাদ্যটি যথার্থ হয়েছে বলে আমি মনে করি। ডায়াবেটিস নিয়ন্ত্রণের লক্ষ্যে এখনই আমাদের প্রয়োজনীয় সেবা নিতে হবে। অন্যদেরকেও এ ব্যাপারে সচেতন করে তুলতে হবে। ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য কাজ করতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি গণমাধ্যম, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বেসরকারি অন্যান্য সংস্থাকেও এগিয়ে আসার জন্য আমি আহ্বান জানাই।

আমি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করি।

জয় বাংলা। খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here