জাতির জনক বঙ্গবন্ধু বজ্রকন্ঠের অধিকারী ছিলেন- ড. কলিমউল্লাহ

0
45

শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে সংযুক্ত ছিলেন।
সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু বজ্রকন্ঠের অধিকারী ছিলেন।
আজকের আলোচনায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ।
মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিসএবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন জনাব আব্দুস সাত্তার দুলাল।বক্তৃতায় জনাব আব্দুস সাত্তার দুলাল বলেন, মুক্তিযোদ্ধারা স্বপ্রণোদিত হয়ে মুক্তিযুদ্ধ করেছেন। কোন কিছু পাবার আশায় নয়। বঙ্গবন্ধুও কাউকে সংসদ সদস্য কিংবা মন্ত্রী বানানোর প্রতিশ্রুতি দেননি।
তাই বঙ্গবন্ধুর চেতনা ধারণ এবং বাস্তবায়নের কোনো বিকল্প নেই। দেরিতে হলেও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জানিপপ কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধুর উপর আলোচনা নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু চর্চায় অনুপ্রাণিত করবে এবং উদ্বুদ্ধ করবে।

বিশেষ অতিথি হিসেবে সঙ্গে যুক্ত ছিলেন রংপুর মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম । তিনি বলেন,ত্যাগী মনোভাব নিয়ে কাজ করার জন্য নতুন প্রজন্মকে আহ্বান জানান। তিনি বলেন, তাই বঙ্গবন্ধুকে ভালোবাসার পাশাপাশি বঙ্গমাতা ফজিলাতুন্নেছার মনোভাবের প্রতি আমাদের শ্রদ্ধা পোষণ করতে হবে। বঙ্গবন্ধুর পরিবার এবং আওয়ামী লীগকে সংগঠিত করার পেছনেও তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।সে প্রেক্ষাপট জাতিকে যথাযথভাবে অবহিত করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

মুখ্য আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন, অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি উনিভর্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর।
ডক্টর তানভীর বাংলাদেশের আর্থসামাজিক পরিস্থিতি নিয়ে আলোচনা করে বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সৃজনশীল কাজে প্রেরণাদান বাংলাদেশকে উন্নয়নের ধারাবাহিকতায় নতুন মাত্রা যোগ করেছে।বাংলাদেশের প্রতিটি গ্রামে অন্তত একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনকে যুগান্তকারী হিসেবে উল্লেখ করে প্রাথমিক বিদ্যালয়ের গুণগত মান নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।
গেস্ট অব অনার হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর সহকারী অধ্যাপক জনাব মোঃ আসাদুজ্জামান নূর।
জনাব আসাদুজ্জামান বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর আলোকপাত করেন।

আজকের আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী,নীলফামারী থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা, প্রভাষক কামাল উদ্দিন,কুমিল্লাস্থ চান্দিনার জোয়াগ থেকে ড. পলাশ। এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here