চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা অপরিহার্য : শিল্পমন্ত্রী

0
60

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা অপরিহার্য : শিল্পমন্ত্রী

 

ঢাকা নভেম্বর ১১ ২০২১ :

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। বিগত কয়েক দশক ধরে প্রযুক্তি অসীম গতিতে বিকশিত হচ্ছে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানসমূহ অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, ইন্টারনেট অফ থিংস, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানোপ্রযুক্তি, জৈবপ্রযুক্তি ইত্যাদি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনি নতুন নতুন চ্যালেঞ্জের উদ্ভব হচ্ছে। এ চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য।

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখবে। এসকল বিষয় বিবেচনায় এবং এ চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন করেছে। দক্ষতা বৃদ্ধির জন্য কার্যক্রম গ্রহণ করেছে। বিভিন্ন দেশের সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো কাজে লাগাতে হবে।

জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (UNIDO)র সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের ওপর ২য় আঞ্চলিক সম্মেলনে বক্তৃতাকালে গতকাল তিনি একথা বলেন।

দুদিনব্যাপী এ সম্মেলনে শ্রীলংকা ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের শিল্পমন্ত্রীগণ, ইউএনআইডিও এর প্রতিনিধিবৃন্দ, আসিয়ানের প্রতিনিধিসহ প্রায় ২৫টি দেশের সরকারী ও ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

পরে তিনি শ্রীলংকার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসা (Wimal Weerawansa)  এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন এবং দুদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য ও অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

এদিকে আজ সকালে জাকার্তায় বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর সাথে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বার্নাডো ক্যালজাডিল্লা সার্মিন্টো (Bernardo Calzadilla Sarmiento) দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

এই সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী গত ৯ নভেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা পৌঁছান। আগামী ১২ নভেম্বর তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here