নাজিব ঝড় ছাপিয়ে, কনওয়ে-উইলিয়ামসনের ব্যাটে সেমিফাইনালে নিউজিল্যান্ড

0
48

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে আফগানিস্তানকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে চলতি টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করলো নিউজিল্যান্ড।

আবুধাবির শেখ জাহেদ স্টেডিয়ামে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ৪০তম ম্যাচে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানের মাথায় ওপেনার মোহাম্মদ শেহজাদকে হারায় আফগানিস্তান। শেহজাদের বিদায়ে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেনি অন্য ওপেনার হাসমতউল্লাহ জাজাই। বিদায়ে তিনে ব্যাট করতে নেমে রহমতউল্লাহ ফিরেন ৬ রান করে। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা আফগানদের ইনিংস মেরামতের দায়িত্ব তখন দুই টপঅর্ডার গুলবদিন নাইব এবং নাজিব জাদরানের ব্যাটে। তবে দলীয় ৫৬ রানের মাথায় ব্যক্তিগত ১৫ রানে নাইবকে ফিরিয়ে আফগানদের চতুর্থ উইকেটের ৩৭ রানের জুটি ভাঙেন ইশ সৌধি।

নাইবের বিদায়ে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে মাঠ ব্যাট করতে নামা অধিনায়ক মোহাম্মদ নবীকে সঙ্গী করে পঞ্চম উইকেটে ৫৯ রানের জুটি গড়েন নাজিব জাদরান। ব্যক্তিগত ১৪ রানে নবীকে ফিরিয়ে আফগানদের এই জুটি ভাঙেন কিউই পেসার টিম সাউদি। নবীর বিদায়ে ৪৮ বলে ৬ চার ৩ ছয়ে ৭৩ রানে ফিরেন নাজিব জাদরান। দলের এমন অবস্থায় শেষের ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতায় নির্ধারিত ২০ ওভার শেষে সবকটি উইকেট হারিয়ে ১২৪ রানের ছোট সংগ্রহ পায় আফগানিস্তান। নিউজিল্যান্ডের হয়ে টেন্ট বোল্ট ৩টি টিম সাউদি ২টি এবং ইশ সৌধি, মিলনে এবং নিশাম নেন একটি করে উইকেট।

জবাব দিতে নেমে দলীয় ২৬ রানের মাথায় ওপেনার ড্যানিয়েল মিচেলকে হারায় নিউজিল্যান্ড। মিচেলের বিদায়ে অন্য ওপেনার মার্টিন গাপটিল ফিরেন রাশিদ খানের শিকার হয়ে ২৮ রান করে। দুই ওপেনারের বিদায়ে তিনে ব্যাট করতে নামা অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গী করে ৬৮ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ডেভন কনওয়ে। ৪২ বলে ৪০ রান আসে উইলিয়ামসনের ব্যাট থেকে আর ৩২ বলে ৩৬ রান আসে কনওয়ের ব্যাট থেকে। আফগানিস্তানের হয়ে রশিদ খান এবং মুজিবুর হক নেন একটি করে উইকেট।

এইদিকে দিনের অপর ম্যাচে স্কটল্যান্ডকে ৭২ রানে হারিয়েছে পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় পাকিস্তান। জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১১৯ রানে আটকে যায় স্কটল্যান্ডের ইনিংস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here