নামিবিয়াকে উড়িয়ে সেমির দৌড়ে আরো একধাপ এগিয়ে গেলো নিউজিল্যান্ড

0
35

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে নবাগত নামিবিয়াকে ৫২ রানে হারিয়ে সেমিফাইনালর দৌড়ে আরো একধাপ এগিয়ে গেলো নিউজিল্যান্ড।

শারজায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ৩৬তম ম্যাচে টুর্নামেন্টের নবাগত নামিবিয়ার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৩০ রানের মাথায় ওপেনার মার্টিন গাপটিলকে হারায় নিউজিল্যান্ড। ব্যক্তিগত ১৮ রানের মাথায় ডেভিড ভিসার বলে রুবেন তামফুবেলের তালুবন্ধী হয়ে ফিরেন তিনি। গাপটিলের বিদায়ে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেনি অন্য ওপেনার ড্যানিয়ের মিচেল স্কুটের শিকার হয়ে ফিরেন ১৯ রান করে। দুই ওপেনারের বিদায়ে তিনে ব্যাট করতে নেমে অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গী করে ৩৮ রানের জুটি গড়েন ডেভন কনওয়ে। তবে ব্যক্তিগত ২৮ রানের মাথায় রান আউটের শিকার হয়ে উইলিয়ামসন ফিরলে তৃতীয় উইকেট জুটি আর বড় হয়নি কিউইদের। সঙ্গীকে হারিয়ে ব্যক্তিগত ১৭ রানের মাথায় বিদায় নেন ডেভন কনওয়েও।

দলের এমন পরিস্থিতিতে পঞ্চম উইকেট জুটিতে জিমি নিশামকে সঙ্গী করে ৭৬ রানের জুটিতে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৬৩ রানের মাঝারি সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ২১ বলে ৩৯ রানে অপরাজিত থাকেন ফিলিপ্স অন্যদিকে ২৩ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন নিশাম। নামিবিয়ার হয়ে ডেভিড ভিসা, এয়ারমোস এবং স্কুটস নেন একটি করে উইকেট।

নিউজিল্যান্ডের দেওয়া মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনারের ব্যাটে দারুণ সূচনা পায় নামিবিয়া। ব্যক্তিগত ২৫ রানের মাথায় মিচেল ভ্যান লিগেনকে ফিরিয়ে কিউইদের প্রথম সাফল্য এনে দন জিমি নিশাম। লিগেনের বিদায়ে ২১ রান করে ফিরেন অন্য ওপেনার স্টিফেন ব্রাড। দুই ওপেনারের বিদায়ে উইকেটে থিতু হতে পারেনি গার্ড এয়ারমোস ফিরেন ৩ রান করে। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা নামিবিয়াকে ব্যাট হাতে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলো গ্লেন জিন আর ডেভিড ভিসা। তবে ব্যক্তিগত ১৬ রানের মাথায় ডেভিড ভিসাকে ফিরিয়ে ৩১ রানের ছোট জুটি ভাঙেন টিম সাউদি।

দলের এমন পরিস্থাতিতে ব্যক্তিগত ২৩ রানের মাথায় টিম সাউদির দ্বিতীয় শিকার হয়ে বিদায় নেন গ্লেন জিন। জিনের বিদায়ে কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিং আর নামিবিয়ার লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যর্থতায় নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১১১ রানে আটকে যায় নামিবিয়ার ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে টিম সাউদি এবং টেন্ট বোল্ট নেন ২টি করে উইকেট। দুই স্পিনার মিচেল স্যান্টনার এবং ইশ সৌধি নেন একটি করে উইকেট, একটি উইকেট নেন জিমি নিশাম।

এইদিকে দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে উইকেটে হারিয়েছে ভারত। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের বোলিং তোপে ১৭.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৮৭ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। জবাব দিতে নেমে দুই ওপেনার দারুণ শুরু করলে মাত্র ৬.২ ওভারে জয় নিশ্চিত করে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here