‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯’  : পুরস্কৃত প্রতিষ্ঠানের তালিকা থেকে বিএটি এর নাম প্রত্যাহার করা হোক : এইড ফাউন্ডেশন

0
36

‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯’  : পুরস্কৃত প্রতিষ্ঠানের তালিকা থেকে বিএটি এর নাম প্রত্যাহার করা হোক : এইড ফাউন্ডেশন

 

ঢাকা ০৫ নভেম্বর ২০২১ :

 

গত ৯ ফেব্রুয়ারি, ২০২১ শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত (স্মারক নং: ৩৬.০০. ০০০০. ০৪৬. ২৩. ০২৯. ২০. ১৪৯) “রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান নীতিমালা ২০২০”-এ ৭ নং ক্রমিকে মনোয়নের অযোগ্যতা অংশে ৭.১ (ঘ)-এ উল্লেখ করা হয়েছে,‘তামাক বা তামাক জাতীয় পণ্যভিত্তিক বা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান’ অযোগ্য বলে বিবেচিত হবে।

আমরা শিল্প মন্ত্রণালয়ের এ ধরণের পদক্ষেপে আশান্বিত হয়েছিলাম, এখন থেকে মানুষের মৃত্যু ও পরিবেশের বিপর্যয় ঘটায় এমন প্রতিষ্ঠানকে (তামাক কোম্পানী) সরকারী পর্যায় থেকে আর পুরস্কৃত করার ঘোষণা আসবে না। কিন্তু অবাক বিস্ময়ে লক্ষ্য করলাম এবারও ‘রাষাট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার’ এর জন্য ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের নাম ঘোষণা করা হলো।

যা সুস্পষ্টভাবে পুরস্কার প্রদান নীতিমালার নৈতিক অবস্থান থেকে কোনভাবেই সামন্জস্য নয়। একইসাথে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা “২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠন” এর সাথে সম্পূর্ণরুপে সাংঘর্ষিক।

তামাক বিরোধী সংগঠন হিসাবে এইড ফাউন্ডেশন শিল্প মন্ত্রণালয়ের এ ধরণের অনৈতিক সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলতে চায়, পুরস্কার প্রদানের সর্বশেষ নীতিমালা বাস্তবায়ন করা হোক। যারা মানুষের মৃত্যু ও পরিবেশ ধ্বংস করে তাদেরকে পুরস্কৃত করার অর্থ তাদের এই অনৈতিক কাজের বৈধতা প্রদান করা।

সাংবিধানিক জায়গা থেকে জনস্বাস্থ্য রক্ষার দায়িত্ব সরকারের, তামাক কোম্পানীকে পুরস্কৃত করার অর্থ সেই সাংবিধানিক দায়িত্ব পালন না করে জনস্বাস্থ্য রক্ষাকে অবহেলা করা। পুরস্কৃত প্রতিষ্ঠানের তালিকা থেকে বিএটি এর নাম প্রত্যাহার করা হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here