টেকসই, সমন্বিত ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম মানুষকে আরও ভাল সেবা প্রদানে সক্ষম হবে : কাজী নুর কাওসার

0
52

টেকসই, সমন্বিত ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম মানুষকে আরও ভাল সেবা প্রদানে সক্ষম হবে : কাজী নুর কাওসার

 

ঢাকা ০৫ নভেম্বর ২০২১ :

 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সহ সভাপতি ড. চৌধুরী মোহাম্মদ যাবের সাদেক এর সঞ্চালনা ও সভাপতিত্বে অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সহকারী নগর পরিকল্পনাবিদ কাজী নুর কাওসার। সেমিনারে কারেশমা ই শামস “Socio-spatial aspects of organic and planned Dhaka: Sense of community and communal resilience embedded on indigenous settlement morphology” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়াও রাফিয়া আনজুম রিমি “Housing settlement proposal for low-income people through urban upgrading: A study of Narayonganj City Cooperation, Chanmari Slum’ শীর্ষক এবং মোঃ আবু সাদাত “  Livelihoods and Cyclic Movement of People during the Monsoon Period at Padma River Char: A Case Study in Rajshahi City” শীর্ষক যথাক্রমে তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান ড. রাশিদুল হাসান উদয় এবং সেন্টার ফর আরবান স্টাডিজ এর সাধারণ সম্পাদক সালমা আওয়াল শাফি।

সেমিনারে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সহকারী নগর পরিকল্পনাবিদ কাজী নুর কাওসার “Reviving Saydabad Terminal” শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন যেখানে তিনি ঢাকা শহরের বিদ্যমান পরিবহনের চাহিদা, টার্মিনাল ফাংশনের জন্য সহায়ক অবকাঠামো, সায়েদাবাদ টার্মিনালের বিদ্যমান ট্রাফিক প্রচলন এবং এর প্যাটার্ন বিশ্লেষণ করেছেন।

এছাড়াও এর আশেপাশের এলাকাসমূহের যানজট সমস্যা, এবং এই সমস্যাগুলোর সমাধান হিসেবে তিনি নিয়ন্ত্রক কাঠামোর জন্য স্বল্পমেয়াদী এবং কর্ম পরিকল্পনা করার প্রস্তাবনা দিয়েছেন। তিনি পথচারী, মহাসড়ক, এবং বিভিন্ন যোগাযোগ ব্যবস্থার সুষ্ঠু স্থাপন করায় জোর দিয়েছেন।

একটি টেকসই এবং সমন্বিত ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম এবং ত্রুটিহীন অবকাঠামো মানুষকে আরও ভাল উপায়ে সেবা প্রদান করতে সক্ষম হবে।

সেমিনারে কারেশমা ই শামস “Socio-spatial aspects of organic and planned Dhaka: Sense of community and communal resilience embedded on indigenous settlement morphology” শীর্ষক প্রবন্ধে বলেন, “ একটি শহরের বাসিন্দাদের সংস্কৃতি এবং জীবনধারা গড়ে ওঠে একটি সময়ের ব্যবধানে , যার পিছনের কারণ হল মৌলিক চাহিদা। যেমন- বাসস্থান, নিরাপত্তা, সামাজিক সংহতি, কল্যাণ ইত্যাদি। আমরা যদি মরফোলজিক্যাল গ্রোথ এবং দ্রুত বর্ধনশীল শহরের দিকে তাকাই তাহলে শহরের গঠনবিন্যাসের পরিবর্তনের বিষয়টি গুরুত্ব পাবে”।

মোঃ আবু সাদাত “  Livelihoods and Cyclic Movement of People during the Monsoon Period at Padma River Char: A Case Study in Rajshahi City” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে বলেন, “এই গবেষণাটি চর এলাকার বাসিন্দাদের ন্যাশনাল এডাপশন প্ল্যানের জন্য একটি গুরুত্বপূর্ণ অবদান হতে পারে। এই গবেষণা টি তে মূলত চর এলাকার বাসিন্দাদের জীবিকার ধরণের উপর গুরুত্বারোপ করা হয়েছে। এটি তাদের টেকসই জীবিকা এবং আয়ের সুযোগ নিশ্চিত করবে”।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধগুলোর নিয়ে আলোচনা করেন চুয়েট নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি ড. রাশিদুল হাসান উদয় ও সেন্টার ফর আরবান স্টাডিজ এর সাধারন সম্পাদক সালমা আওয়াল শাফি।

সেমিনারের সমাপনী ঘোষণা করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর উদ্যোগে এবং জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজেড) বাংলাদেশ এর সহযোগিতায় Planning for Inclusiveness and Sustainability in Post Pandemic Era (মহামারী পরবর্তী কালে অন্তর্ভূক্তিতা ও স্থায়িত্বশীলতার জন্য পরিকল্পনা) প্রতিপাদ্যকে সামনে রেখে বিগত ৩০ অক্টোবর ২০২১ তারিখ থেকে সপ্তাহব্যাপী চলমান নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (আইকার্প) ২০২১ এর দশম ভার্চুয়াল অধিবেশনঃ Housing, Community and Settlement Planning for Sustainability অদ্য ৪ নভেম্বর ২০২১ তারিখে ভার্চুয়াল জুম প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।  অধিবেশনটি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here