উদ্যোক্তাদের ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ প্রদান কাল

উদ্যোক্তাদের ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ প্রদান কাল

দেশের শিল্প খাতে বিশেষ অবদান রাখার জন্য শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার নির্বাচিত শিল্প-প্রতিষ্ঠান/উদ্যোক্তাদের ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ প্রদান করা হচ্ছে।
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে এক অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত শিল্প উদ্যোক্তাদের মাঝে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯’ প্রদান করা হবে। শিল্প মন্ত্রণালয় পঞ্চমবারের মতো এ পুরস্কার প্রদান করতে যাচ্ছে।
২০১৫ সালে সবদিক বিবেচনায় সেরা ১২টি শিল্প-প্রতিষ্ঠান/শিল্প-উদ্যাক্তাকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদানের মধ্যদিয়ে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ প্রদান শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৮-’১৯ অর্থবছরের নির্বাচিত শিল্প-উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হচ্ছে।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস বিফিংয়ে এসব কথা জানান।
‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ প্রদান উপলক্ষে আয়োজিত এই প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘আগামীকাল বৃহস্পতিকার বেলা সাড়ে ১১ টায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। ’
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানান, বেসরকারি খাতকে প্রণোদন এবং সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ প্রবর্তনের উদ্যোগ নেয়। এ লক্ষ্যে ২০১৩ সালে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী-২০১৩’ প্রণয়ন করা হয়।
মন্ত্রী এ সময় উল্লেখ করেন, শিল্প প্রতষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী ছয় ক্যাটাগরির শিল্পের জন্য ৩টি করে মোট ১৮টি শিল্প প্রতিষ্ঠান/উদ্যোক্তাকে এ পুরস্কার প্রদান করা হয়ে থাকে। এ বছর দু’টি ক্যাটাগরির ২টি পজিশনে যৌথভাবে দু’টি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় এবং ১টি ক্যাটাগরিতে মাত্র ২টি প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ১৯টি শিল্প প্রতিষ্ঠানকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ দেয়া হচ্ছে। এগুলোর মধ্যে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ৪টি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৪টি, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ৩টি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে ৩টি, কুটির শিল্প ক্যাটাগরিতে ২টি এবং হাইটেক শিল্প ক্যাটাগরিতে ৩টি প্রতিষ্ঠান রয়েছে।
ব্রিফিংয়ে জানানো হয়, পুরস্কার প্রাপ্ত প্রত্যেককে ১টি করে ক্রেস্ট এবং সম্মাননাপত্র প্রদান করা হবে।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব জাকিয়া সুলতানা এই প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

সর্বশেষ