Friday, January 28, 2022
Homeবিভাগীয় খবরচট্টগ্রাম‍‍ অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী

‍‍ অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী

‍‍ অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী

 

চট্টগ্রাম অক্টোবর ৩০ ২০২১ :

 

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সরকার বৈষম্যহীন সমাজ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

প্রতিমন্ত্রী বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীগণ যুগ যুগ ধরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। তিনি বলেন, এ অঞ্চলের সভ্যতা বিনির্মাণে বৌদ্ধ ধর্মের অসংখ্য নিদর্শন এখনও সবার কাছে দীপ্তমান। সোমপুর বিহার, ময়নামতি বিহার, আদি কবিদের রচিত চর্যাপদ এ অঞ্চলে উন্নত বৌদ্ধ সভ্যতার সাক্ষ্য বহন করে।

 

আজ চট্টগ্রাম মহানগর সার্বজনীন বৌদ্ধ বিহারের উদ্যোগে জে এম সেন হলে রহমতগঞ্জে বৌদ্ধ সম্প্রদায়ের  অন্যতম প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দান-২০২১ উদ্‌যাপন এবং বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এর আওতাধীন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের নবগঠিত ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ও ট্রাস্টিবৃন্দকে সংবর্ধনা উপলক্ষে আয়োজিত  আজকের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ‘প্যাগোডাভিত্তিক প্রাক-প্রাথিমিক ও ধর্মীয় শিক্ষা প্রকল্প’ ২য় পর্যায়ে ১২টি জেলার ৬২টি উপজেলায় ৩০০টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে ২০ হাজার বৌদ্ধ শিশুকে প্রাক-প্রাথমিক এবং ধর্মীয় ও নৈতিকতা শিক্ষা প্রদান করা হচ্ছে। ৩০০ জন বৌদ্ধ ধর্মাবলম্বী মহিলা ও পুরুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

 

ফরিদুল হক খান বলেন, বাংলাদেশের অর্থায়নে নেপালের লুম্বিনীতে একটি বৌদ্ধবিহার নির্মাণের লক্ষ্যে ৬০ কোটি ৬৭ লাখ ৯৭ হাজার টাকার একটি ডিপিপি প্রস্তুত করা হয়েছে। নেপাল সরকার বিভিন্ন দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে আশ্রম ও প্যাভিলিয়ন নির্মাণের জন্য বাংলাদেশের অনুকূলে একটি প্লট বরাদ্দ প্রদান করেছে।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, যে কোনো মূল্যে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ অক্ষুণ্ণ রাখতে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধভাবে অশুভ শক্তিকে প্রতিহত করতে হবে।

 

বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সিনিয়র সহ-সভাপতি, জ্ঞাননন্দ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান বেগম আরমা দত্ত এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া প্রমুখ।

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments