যাত্রা শুরু প্রকাশনা সংস্থা ‘নৃ-কথা’, একই নামে প্রথম প্রকাশনা

মো ফাহাদ বিন সাঈদ, জাককানইবি প্রতিনিধিঃ

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত কত স্বপ্ন, কত স্মৃতি, কত নৃ-কথা, কত অসহনীয় জমে থাকা গল্প গাথা! মানুষের সেই জমে থাকা অজস্র কথামালা নিয়মিতভাবে প্রকাশের আকাঙ্ক্ষা থেকেই ‘নৃ-কথা’ প্রকাশনা সংস্থার আয়ােজন। এরই অংশ হিসেবে প্রথমবারের মতাে একই নামে প্রকাশিত হয়েছে প্রকাশনা ‘নৃ-কথা’।

প্রকাশনাটিতে চারটি ক্যাটাগরিতে মোট ২৭ জন লেখকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কেমন বাংলাদেশ চাই, ক্রীড়া, পর্যটনসহ বিভিন্ন বিষয়ক প্রবন্ধ , কবিতা ও ছােটগল্প প্রকাশিত হয়েছে।

প্রকাশনার প্রথম ক্যাটাগরি ‘মনীষী-কথা’য় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কিত লেখা প্রকাশিত হয়েছে। এ বিষয়ে লিখেছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ,  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ শামসুদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোঃ হুমায়ুন কবির, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এ. এইচ. এম. মাহবুবুর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. শফিকুল ইসলাম, সঞ্জয় কুমার মুখার্জি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং-য়ে কর্মরত গুলশাহানা উর্মি ও ‘নৃ-কথা’র সম্পাদক মোঃ আশিকুর রহমান।

দ্বিতীয় ক্যাটাগরি ‘বাংলাদেশের স্বপ্ন-কথা’য় লিখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. নুরে আলম, মোঃ রাকিবুল ইসলাম, শিক্ষার্থী হোজাইমা সারোয়ার, আহমেদ ইমতিয়াজ ফয়সাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইশরাক লাবীব এবং ইস্টিশন পাঠাগার ও মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা আতিফ আসাদ।

তৃতীয় ক্যাটাগরি ‘ক্রীড়া ও সংস্কৃতি কথা’য় লিখেছেন ক্রীড়া সাংবাদিক উৎপল শুভ্র, রকমারি ডটকমে কর্মরত মাহমুদুল হাসান সাদি, উনপঞ্চাশ দেশ ভ্রমণকারী বিশ্ববিদ্যালয় শিক্ষক এলিজা বিনতে এলাহি ও দৈনিক সমকালের সহ-সম্পাদক গোলাম কিবরিয়া।

ছোটগল্প লিখেছেন ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টার ফর সোস্যাল এন্ড কালচারাল স্টাডিজ-এর পরিচালক ড. স্বাতী গুহ।

প্রকাশনায় কবিতা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিশাত আনজুম ও জুনায়েদ ইসলাম নিলয়।

প্রচ্ছদ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রভাষক মো. রাশেদুর রহমান।

সম্পাদক মোঃ আশিকুর রহমান জানান, আন্তরিকভাবে ধন্যবাদ জানাই বিদগ্ধ প্রাবন্ধিক ও লেখকদের যাঁরা তাঁদের শ্রমসাধ্য প্রবন্ধ, ছোটগল্প ও কবিতা দিয়ে আমাদের আয়োজনকে সার্থক ও সাফল্যমণ্ডিত করেছেন। করোনাভাইরাসজনিত এই প্রতিকূল পরিস্থিতিতে সাধ্যানুযায়ী চেষ্টা করার পরও কিছু ত্রুটি-বিচ্যুতি হয়তো থেকেই গেলো। আশা করি, প্রথম প্রয়াস হিসেবে উদার পাঠক তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

বইটি পাওয়া যাচ্ছে রকমারি ডটকমে। https://www.rokomari.com/book/220093/nri-kotha

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here