জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু অস্ট্রেলিয়ার

0
26

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো অস্ট্রেলিয়া।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৩ রানের মাথায় ওপেনার টেম্বা বাভুমাকে হারায় দক্ষিণ আফ্রিকা। বাভুমার বিদায়ে তিনে ব্যাট করতে নেমে বেন ডার ডুসেন ফিরেন ২ রান করে। বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেনি অন্য ওপেনার কুইন্টন ডি কক। অজি পেসার জজ হ্যাজলউডের শিকার হওয়ায আগে ককের ব্যাট থেকে আসে মাত্র ৭ রান। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা দক্ষিণ আফ্রিকার শুরুর সেই ধাক্কা সামাল দিতে চেয়েছিলো দুই টপঅর্ডার হেনরিকস ক্যাসেল এবং এইডেন মার্করাম। তবে ব্যক্তিগত ১৩ রানে ক্যাসেলকে ফিরিয়ে প্রোটিয়াদের চতুর্থ উইকেটের ২৩ রানের জুটি ভাঙেন প্যাট কামিন্স।

দলের এমন পরিস্থিতিতে পঞ্চম উইকেট জুটিতে অভিজ্ঞ ডেভিড মিলারকে সঙ্গী করে ৪৪ রানের জুটি গড়েন মার্করাম। ব্যক্তিগত ১৬ রানে মিলারকে ফিরিয়ে ভয়ঙ্কর হয়ে উঠার আগে এই জুটি ভাঙেন অ্যাডাম জম্পা। মিলারের বিদায়ে নিয়মিত বিরতিতে ব্যাটসম্যানদের আশা যাওয়ার মিছিলে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১১৮ রানের ছোট সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। যোগ্য সঙ্গীর অভাবে বেশিদূর যেতে পারেনি মার্করাম ৩৬ বলে ৩ চার ১ ছয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফিরেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে জজ হ্যাজলউড, অ্যাডাম জম্পা এবং মিচের স্টার্ক নেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন প্যাট কামিন্স এবং গ্লেন ম্যাক্সওয়েল।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে খেই হারিয়ে বসে অস্ট্রেলিয়া। ডাক মেরে সাজঘরে ফিরেন ওপেনার অ্যারণ ফিঞ্চ। বেশিদূর যেতে পারেনি অন্য ওপেনার ডেভিড ওয়ার্নার ফিরেন ১৪ রান করে। এইদিন তিনে ব্যাট করতে নেমে মিচেল মার্শ ফিরেন কেশভ মহারাজের শিকার হয়ে ১১ রান করে। দ্রুত তিন উইকেট হারিয়ে বসা অজিদের তখন জয়ের স্বপ্ন দেখান স্টিভ স্মিথ এবং গ্লেন ম্যাক্সওয়েলের চতুর্থ উইকেট জুটি। ব্যক্তিগত ৩৫ রানে স্মিথকে ফিরিয়ে অজিদের পঞ্চম উইকেটের ৪২ রানের জুটি ভাঙেন এনরিক নরকিয়া। স্মিথের বিদায়ে শামসির বলে ভুল শট খেলতে গিয়ে ১৭ রান করে বোল্ড হয়ে ফিরেন ম্যাক্সওয়েল।

দলের এমন অবস্থায় ষষ্ঠ উইকেট জুটিতে উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে সঙ্গী করে ৪০ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন মার্কাস স্টয়নিস। ১৬ বলে ২৪ রান আসে স্টয়নিসের ব্যাট থেকে অন্যদিকে ১৫ রান আসে ওয়েডের ব্যাট থেকে। দক্ষিণ আফ্রিকার হয়ে এনরিক নরকিয়া নেন ২টি উইকেট। ১টি করে উইকেট নেন রাবাদা, শামসি এবং মহারাজ।

এইদিকে দিনের দ্বিতীয় ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়েছে বর্তমান রানার-আপ ইংল্যান্ড। দুবাইতে এইদিন প্রথমে ব্যাট করতে নেমে ইংলিশ বোলারদের বোলিং তোপে মাত্র ৫৫ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে মাত্র ৮.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here