Spread the love

মেয়েদের ক্যারিয়ার বিষয়ক তথ্য পেতে উদ্বোধন হলো নতুন প্ল্যাটফরম GWopportunities.org

 

ঢাকা ১৩ অক্টোবর ২০২১ :

 

আইটিসহ বিভিন্ন বিষয়ে পড়ুয়া মেয়েদের ক্যারিয়ার বিষয়ক তথ্য প্রাপ্তির জন্য উন্মুক্ত করা হলো GWopportunities.org নামে একটি ওয়েবসাইট। বিদেশে পড়তে যাওয়া, বিশ্বের বিভিন্ন কনফারেন্স, বিভিন্ন ধরণের স্কলারশীপ, ইন্টার্নশীপ, ফেলোশীপের তথ্য এখানে পাওয়া যাবে। GWopportunities.org বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদী প্রকল্প ইএসডিজি৪বিডি’র একটি কার্যক্রম।

১১ অক্টোবর বিকেলে অনলাইন প্ল্যাটফর্ম জুমে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএনের আয়োজনে এই অনুষ্ঠানের উদ্বোধন হয়। অনুষ্ঠানের অতিথিরা হলেন, শিক্ষাবিদ, লেখক ও বিডিওএসএন প্রেসিডেন্ট ড. মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ও ইউওয়াই সিস্টেম লিমিটেডের সিইও এন্ড চেয়ারপারসন ফারহানা এ রহমান, উর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দীন ও শেভেনিং স্কলার রুহিনা তাসকিন।

শেভেনিং স্কলার রুহিনা তাসকিন বলেন, যেকোনো স্কলারশীপ পেতে হলে এর পেছনে অনেক পরিশ্রম থাকে। নেটওয়ার্কিং বা এর মাধ্যমে তথ্য পাওয়া এবং সেই তথ্যকে কাজে লাগিয়ে জীবনের সুযোগ বের করা অনেক চ্যালঞ্জ। GWopportunities.org এমন একটি প্ল্যাটফরম যেখানে মেয়েদের তথ্যের প্রাপ্তি সহজ করা হয়েছে। এখান থেকে যারা তথ্য নেবেন তারাও অন্যদের এই ঠিকানা দেবেন যাতে অন্যরাও সেই সুযোগ পায়। আশা করছি বিডিওএসএনের এই প্ল্যাটফরম মেয়েদের এগিয়ে যাওয়াতে সহযোগীতা করবে।

ঊর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দিন সবাইকে ধন্যবাদ দিয়ে জানান যে এই ধরনের সুযোগ তার সময়ে ছিলো না। তিনি বলেন, অন্যকে তথ্য দিয়ে সহায়তা করলে নিজের সুযোগ কমবে না বরং দেশের উন্নতি হবে আর GWOpportunities.org এমন একটি প্ল্যাটফর্ম যা আমাদের দেশের মেয়েদের হাতের মুঠোয় অগণিত সুযোগ নিয়ে আসবে। তিনি GWOpportunities.org এর ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।

বিশেষ অতিথি ফারহানা এ রহমান বলেন, মেয়েদের বাঁধা থাকবে না এটা হতেই পারে না। একসময় তথ্য ছিল অন্যরকম একটি বড় বাঁধা। আজকের যুগে তথ্য প্রাপ্তি অনেক সহজ হয়ে গেছে। GWopportunities.org প্ল্যাটফরম সেই সুযোগটিকে আরো এগিয়ে নিয়ে গেল। তবে চাকরির জন্য বিভিন্ন তথ্য যেমন থাকছে তেমনি নতুন উদ্যোক্তাদের সফলতার গল্পও যেন থাকে। বিডিওএসএনের নতুন এই প্ল্যাটফরম ব্যবহার করে মেয়েরা এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য অনেক দেশের চেয়ে আমাদের দেশের মেয়েরা এগিয়ে আছে। তাদের আরো বেশি সুযোগ দিতে পারলে আমরা আরো অনেক বেশি সফল মানুষের দেখা পাবো। দেশে ৫০ শতাংশ মেয়ে প্রাথমিক পর্যায়ে পড়াশুনা করলেও যথেষ্ট সুযোগের অভাবে স্নাতক পর্যায় ঝড়ে পড়ে। পর্যাপ্ত সুযোগের অভাবে তারা পড়াশুনার ধারাবাহিকতায় থাকেনা। কিন্তু আজকের এই প্ল্যাটফর্ম সকল সুযোগকে তাদের সামনে এনে দেবে বলে আমার বিশ্বাস।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমরা লক্ষ্য করেছি কোভিড পরবর্তী সময়ে মেয়েদের ক্যারিয়ার ট্র্যাকে ফিরিয়ে আনা বেশ চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জকে সহজ করতে বিডিওএসএন একটি প্ল্যাটফর্ম তৈরী করেছে যেখানে তাদের জন্য  বিক্ষপ্তভাবে ছড়িয়ে থাকা সকল ধরনের সুযোগ সুবিধা একটি নির্দিষ্ট জায়গায় খুঁজে পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মটি তাদের ক্যারিয়ার তৈরির পথকে আরো মসৃন করতে সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বিডিওএসএনের চীফ কো-অর্ডিনেটর মাহবুবা সুলতানা।