Spread the love

মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী       

 

বিরল (দিনাজপুর) ১৩ অক্টোবর ২০২১ :

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রতিহিংসাপরায়ণ হয়ে দেশবিরোধী চক্র মানবসৃষ্ট দুর্যোগ তৈরি করতে চায়। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকার সফল, তবে মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় দেশের মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।

প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের বিরল উপজেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খালিদ মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে। ১৯৯৮ সালে ভয়াবহ বন্যায় ৯ মাস পানিবন্দি ছিল বাংলাদেশ । এ সময় আন্তর্জাতিক গণমাধ্যমে আশঙ্কা করা হয়েছিল দুই কোটি মানুষ না খেয়ে মারা যাবে। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, মানুষ না খেয়ে মারা যাবেনা। সেসময় সকল শ্রেণি-পেশার মানুষ, বিশেষ করে ছাত্র-যুবকেরা স্বেচ্ছাশ্রম দিয়ে বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়িয়েছিল। ৯ মাস পানিবন্দি থাকার পর একটি দেশ ঘুরে দাঁড়িয়েছিল। এইটি আন্তর্জাতিক অঙ্গনে বিশেষভাবে আলোচিত হয়েছিল।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন প্রতিষ্ঠা করা হয়েছে। দক্ষতা ও নিষ্ঠার সাথে দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে বাংলাদেশের ১৬ কোটি মানুষের মানসিকতা তৈরি হয়েছে।

চলমান করোনা মহামারি প্রসংগে তিনি বলেন, করোনার মধ্যেও অনেকে আশঙ্কা করেছিল বাংলাদেশে কোটি কোটি মানুষ বিনা চিকিৎসায় না খেয়ে মারা যাবে; কিন্তু এ রকম পরিস্থিতি তৈরি হয়নি। শেখ হাসিনার সাহসী এবং দূরদর্শী নেতৃত্বে করোনা নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।

বিরল উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবুর সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা সুলতানা ও পৌর মেয়র সবুজার সিদ্দিক সাগর।

পরে প্রতিমন্ত্রী বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রদত্ত অ্যাম্বুলেন্সের চাবি          হস্তান্তর করেন।