সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে হাসেনি ব্যাট বলেনি কথা। তাইতো এবার ক্রিকেটের দীর্ঘ ফরমেট টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবং ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিস।

গতকাল নিজের অফিসিয়াল ইন্স্টাগ্রামে এক বার্তা দিয়ে ডু প্লেসিস নিজের বিদায়ের কথা নিশ্চিত করে বলে, “ভাবতে পারিনি আমি দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টেস্ট খেলবো এবং দলকে নেতৃত্ব দেবো। এটা আমার কাছে এক অবিশ্বাস্য ব্যাপার। তবে আমার এই পথচলায় যারা আমাকে অনেক সাহায্য করেছে তাদের আমি প্রতি আমি কৃতজ্ঞ”।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ডু প্লেসি বলেন, ” সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি আসর আছে। আমার মনে হয় সেখানে দলকে অনেক কিছু দেওয়ার আছে। তাই সেই দিকে ফোকাস দেওয়ার জন্য আমি টেস্ট ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সীমিত ওভারের ওয়ানডে ক্রিকেটে মনোযোগ থাকলেও আপতত টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে ভাববো”।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ ম্যাচে ১১৮ ইনিংসে ৪০ গড়ে রান করেছেন ৪১৬৩। যেখানে ১০ সেঞ্চুরির পাশাপাশি আছে ২১ অর্ধশতক। ঘরের মাঠে সেঞ্চুরিয়িনের শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রান তার টেস্ট ক্যারিয়ারের ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ।