মনোহরদী প্রতিনিধি
নরসিংদীর মনোহরদীতে বিদেশফেরতদের সহায়তা নিশ্চিতকরণে সেবাদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে ব্র্যাকের উদ্যোগে অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার উপজেলা সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ: সাসটেইনেবল রিইন্টিগ্রেশন অ্যান্ড ইমপ্রুভড মাইগ্রেশন গভর্নেন্স-প্রত্যাশা’ শীর্ষক প্রকল্পের আওতায় এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোহরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম খান বীরু। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এএসএম কাশেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোহরদী থানার ওসি মোহাম্মদ আনিচুর রহমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এমএস ইকবাল আহমেদ, আফরোজা সুলতানা রুবী প্রমুখ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সাইকো সোশ্যাল কাউন্সিলর নূরুল ইসলাম এবং মেহেরুল হাসান আকাশ। স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক ডিস্টিক্ট কো-অর্ডিনেটর মিজানুর রহমান। এসময় উপস্থিত ছিলেন মাইগ্রেশন প্রোগ্রামের মনোহরদী উপজেলার এফও মো. সোহরাব মোল্লা।

প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম খান বীরু বলেন, ‘দক্ষ ও ভাষা-জ্ঞান সম্পন্ন জনশক্তি শ্রমবাজারে পাঠাতে হবে। এক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তিনি মাইগ্রেশন ফোরাম গঠনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানান। ব্র্যাক কর্তৃক পরিচালিত এই প্রোগ্রামের সফলতা অর্জনের জন্য প্রশাসনকে যথাসাধ্য সহযোগীতা করার জন্য নির্দেশ দেন।’

মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএসএম কাশেম তাঁর বক্তব্যে বলেন, ‘অভিবাসীদের পাঠানো রেমিটেন্স আমাদের দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করে। তারা দেশে ফিরে আসার পর আর্থিকভাবে ঘুরে দাঁড়ানোর জন্য চেষ্টা করেন। তারা যখন দেশে ফিরে এসে কোনো আর্থিক কাজে যুক্ত হতে চান তখন আমাদের উচিত তাদের আর্থিক সহযোগিতা করা।’