ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ তিন দিনের শুভেচ্ছা সফরে মোংলা বন্দরে

ঢাকা, ০৮ মার্চ ২০২১:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ ‘কুলিশ’(INS KULISH) ও ‘সুমেধা’ (INS SUMEDHA) তিন দিনের শুভেচ্ছা সফরে আজ সোমবার (০৮-০৩-২০২১) মোংলা বন্দরে এসে পৌঁছায়। এসময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে অভিবাদন জানায়। অধিনায়ক বানৌজা মংলা জাহাজ দু’টির অধিনায়কগণকে স্বাগত জানান। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা কমডোর মহাদেব গোর্বধন রাজু (Commodore Mahadevu Goverdhan Raju) ও জাহাজ দু’টির অধিনায়কবৃন্দ টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন এর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি তারা কমান্ডার খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাসহ নৌ কমান্ডোগণদের সাথে কুশল বিনিময় করবেন।
এর আগে সফরকারী জাহাজ দু’টি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বানৌজা গোমতী তাদেরকে স্বাগত জানায়। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ INS KULISH এর নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি (Commander Sanjeev Agnihotri) এবং ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিকসহ INS SUMEDHA এর নেতৃত্বে রয়েছেন কমান্ডার গৌরব দুর্গাপাল (Commander Gourav Durgapal)। সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনীর জাহাজ/ঘাঁটিসহ মোংলা ও খুলনার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।
জাহাজ দু’টির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। উল্লেখ্য, তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দু’টি আগামী ১০ মার্চ ২০২১ বাংলাদেশ ত্যাগ করবে।