অস্ট্রেলিয়া সফররত ভারতীয় দল এমনিতেই চোট-আঘাতে জর্জরিত। প্রায় প্রতিদিনই একেকজন ক্রিকেটার চোটে আক্রান্ত হচ্ছেন। যার সর্বশেষ সংযোজন পেস সুপারস্টার জসপ্রিত বুমরাহ। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্ট থেকে জসপ্রীত বুমরাহ ছিটকে গেছেন।

সিডনি টেস্টের তৃতীয় দিনে ফাইন লেগে ফিল্ডিংয়ের সময় ফিজিও নীতিন প্যাটেলের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল বুমরাহকে। পেটের দিকে ইঙ্গিত করে কিছু জানাচ্ছিলেন। তিনি মাঠের বাইরে যেতে চান কিনা, সে বিষয়ে আলোচনা করেছিল ভারতীয় দলের মেডিক্যাল দল। যদিও প্রতিবারই বারণ করে দিয়েছিলেন বুমরাহ। বোলিংও করেছিলেন। পিটিআই জানিয়েছে, বুমরাহের স্ক্যান করা হয়েছিল। তাতে চোট ধরা পড়েছে।

কিছুদিন পরেই দেশের মাটিতে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ওই সিরিজের আগে বুমরাহের সেই চোটের পরিস্থিতি আরও খারাপ করতে চাইছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ওই বিসিসিআই সূত্র পিটিআইকে বলেছেন, ‘সিডনিতে ফিল্ডিংয়ের সময় বুমরাহের পেটে টান ধরেছিল। সে ব্রিসবেন টেস্টে দলের বাইরে থাকবে। তবে ইংল্যান্ডের বিপক্ষে তাকে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।’

চলতি অস্ট্রেলিয়া সফরে চোটের জন্য খেলতেই পারেননি ইশান্ত শর্মা। বিধ্বংসী ওপেনার রোহিত শর্মা খেলছেন শেষ দুই টেস্টে। চোট পেয়ে ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাদেজা এবং হনুমা বিহারী। চোট আছে ঋষভ পন্ত, চেতেশ্বর পূজারাদের। পেসার মোহাম্মদ শামি একটি টেস্ট খেলেছেন। আরেক পেসার উমেশ যাদব দেড়টা টেস্ট খেলেছেন। সিডনিতে দলের অনভিজ্ঞ বোলিং বিভাগের নেতৃত্ব দিয়েছিলেন বুমরাহ। এবার বুমরাহের অনুপস্থিতিতে মেহাম্মদ সিরাজ এবং নভদীপ সাইনির সঙ্গে শার্দুল ঠাকুর বা টি নটরাজন খেলতে পারেন।