বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায় শিরোনামে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের তথ্যচিত্র প্রকাশ

 

কলকাতা,  ১১ জানুয়ারি :

বঙ্গন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ এই শিরোনামে তথ্যচিত্র প্রকাশ করলো কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন। গতকাল বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা প্রযোজিত ৭ মিনিট ২৮ সেকেন্ডের তথ্যচিত্রটির ওয়েব ফাইল উন্মোচন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় উপস্থিত ছিলেন দৈনিক সংবাদ পত্রিকার যুদ্ধকালীন প্রতিনিধি প্রখ্যাত সাংবাদিক বিকচ চৌধুরী, উপ-হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং কলকাতার বিশিষ্ট ব্যক্তিবর্গ। ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা  বিশেষ তথ্যচিত্রটি নির্মাণ করেছে।

 

১৯৭২ সালে ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের মিয়াওয়ালী কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন, অতপর দিল্লি হয়ে বাংলাদেশে ফেরার পথে কলকাতাবাসীর আবেগের জায়গা থেকে প্রখ্যাত গীতিকার আবিদুর রহমানের কথায় প্রখ্যাত সঙ্গীতজ্ঞ সুধীন দাশগুপ্তের সুরে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ এ ঐতিহাসিক গানটি সৃষ্টি হয়। তথ্যচিত্রটিতে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ গানের মূল শিল্পী কিংবদন্তি সন্ধ্যা মুখোপাধ্যায় ১৯৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনকে স্মরণ করে মহান নেতাকে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তাঁর লন্ডনে গমন, সেখানে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের সঙ্গে সাক্ষাৎ, সংবাদ সম্মেলন, দিল্লিতে যাত্রাবিরতি, গার্ড অভ্‌ অনার ও বিভিন্ন দেশের কূটনীতিকবৃন্দ কর্তৃক বঙ্গবন্ধুকে অভিবাদন, ঢাকা অবতরণ, রেসকোর্স ময়দানে ঐতিহাসিক সমাবেশে বঙ্গবন্ধুর আবেগাপ্লুত ভাষণ, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠন ও বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকাসহ বিভিন্ন দুর্লভ মুহূর্ত এই তথ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে।

 

ইতোপূর্বে বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রখ্যাত সুরকার অশোক ভদ্র সুরারোপিত এবং গীতিকার প্রিয় চট্টোপাধ্যায় রচিত একটি গানে কলকাতার সাতজন বিখ্যাত কণ্ঠশিল্পী যেমন: সৈকত মিত্র, অনুপম রায়, ইমন চক্রবর্তী, সোমলতা, রূপঙ্কর বাগচী, জোজো মুখার্জি এবং আকাশ সেন-এর অংশগ্রহণে ‘সোনার বাংলাদেশ’ শিরোনামে একটি মৌলিক গান নির্মাণ করে। https://youtu.be/zU2V-f18hu8https://youtu.be/PtLicZ70-tA এই লিংক দু’টিতে তথ্যচিত্র ও গান পাওয়া যাবে।