তুরস্কের রাষ্ট্রপতির সাথে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

দুদেশের সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার দৃঢ় প্রত্যয়

ঢাকা, ১ আশ্বিন (১৬ সেপ্টেম্বর):  

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন আজ  তুরস্কে সে দেশের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ানের সাথে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে তাঁরা বাণিজ্যিক পণ্য আদানপ্রদানের বিষয়ে নতুন উদ্যোগ গ্রহণআরো বেশি প্রতিনিধিদল প্রেরণ এবং মেলা ও প্রদর্শনীতে অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন। শিক্ষাসংস্কৃতি ও সামরিক খাতে চলমান সহযোগিতা শক্তিশালী বলে অভিহিত করেন। উভয়েই বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

তুরষ্কের রাষ্ট্রপতি ও বর্তমান চেয়ার এরদোগান আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য ডি৮ শীর্ষ সম্মেলনে যোগদানের বিষয়ে সম্মতি জ্ঞাপন করেছেন। এ সময় তিনি নতুন সদস্যরাষ্ট্র যুক্ত করে ডি৮ সম্প্রসারণের ব্যাপারে জোর দেন। দুদেশের বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে তিনি সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেন। যার মধ্যে রয়েছে বিদ্যমান শুল্কবাধা এড়িয়ে নতুন পণ্যবস্ত্রওষুধ ও অন্যান্য খাতের বিনিয়োগ। এছাড়া উভয় দেশে বাণিজ্য মেলায় অংশগ্রহণ নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশে তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য রাষ্ট্রপতি প্রস্তাব দেন।

এ সময় নির্যাতিত ও দূর্গত রোহিঙ্গা শরনার্থীদের বংলাদেশে আশ্রয় প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন তুরস্কের রাষ্ট্রপতি। এ বিষয়ে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সকল বিষয়ে তিনি বাংলাদেশের পাশে থাকার অভিমত ব্যক্ত করেন। বিদ্যমান কোভিড১৯ পরিস্থিতিতে তুরস্ক হতে আরো প্রয়োজনীয় সহযোগিতা প্রেরণের আশ্বাস প্রদান করেন।

বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভাসওলু উপস্থিত ছিলেন।