জাতীয় প্ল্যাটফর্ম ফুড ফর নেশন কৃষি ও কৃষিজাত পন্য বাজারজাত করছে : পলক
ঢাকা, ৬ এপ্রিল, ২০২১:
জাতীয় প্ল্যাটফর্ম ‘ফুড ফর নেশন’ এর মাধ্যমে সারা দেশের কৃষি, ক্ষুদ্র শিল্প, খাদ্য সহায়তা ও অন্যান্য ক্ষেত্রে কোভিড অতিমারির দ্বিতীয় ঢেউকে মোকাবেলায় স্টার্টআপ এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সমূহের সম্মিলিত কি কি পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে নিজস্ব ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম বৈঠকে একটি মতবিনিময় সভা হয়েছে।
গত বছর এপ্রিলে শুরু হওয়া এই উদ্যোগে ইতোমধ্যেই প্রায় সাত হাজার ক্ষুদ্র কৃষক, কৃষি উদ্যোক্তা যুক্ত হয়েছেন এবং অগণিত কৃষি সাপ্লাই চেইন ক্রেতারা এর ব্যবহারকারী হিসেবে কাজ করছেন।
এছাড়াও আইসিটি বিভাগের গ্রামীণ ই-কমার্স উদ্যোগ একশপ, দেশের সেরা ই কমার্স প্ল্যাটফর্ম গুলোর অগ্রিগেশন চ্যানেল হিসাবে তাদেরকে ফুড ফর নেশন প্ল্যাটফর্ম এ যুক্ত করে দিয়েছে। এখন পর্যন্ত প্রায় সাড়ে চার কোটি টাকা মূল্য মানের বেশি কৃষি ও কৃষিজাত পন্য ফুড ফর নেশন প্লাটফর্মে এক শপের সহায়তায় বাজারজাত করা হয়েছে।
আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের আরেকটি উদ্যোগ – একদেশ ও যুক্ত ফুড ফর নেশন প্লাটফর্মে। একদেশ এর মাধ্যমে সারাদেশ থেকে সাধারণ জনগণের অর্থ সাহায্য বিভিন্ন সাহায্য সংস্থা ও সেবা সহযোগীদের মাধ্যমে পৌঁছে যাচ্ছে একেবারে দুঃস্থ ও অসহায়দের কাছে ।
প্রায় ত্রিশটিরও বেশি স্টার্টআপ আইডিয়া প্রকল্পের মাধ্যমে ফুড ফর নেশন প্লাটফর্মে যুক্ত হয়। চালডাল, ফুড পান্ডা, হাংরি নাকি, পাঠাও, জাহাজী, ডিজিটাল আড়ৎদার, খাস ফুড সহ বর্তমান সময়ের স্টার্টআপ গুলো ছাড়াও, ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন এর মধ্যে বেসিস ও ই-ক্যাব যুক্ত হয়েছে এই প্লাটফর্মে।