এন এস সি অডিটোরিয়ামের নাম শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়াম করার সিদ্ধান্ত গৃহীত

ঢাকা, ৩১ ভাদ্র (১৫ সেপ্টেম্বর):  

এন এস সি (জাতীয় ক্রীড়া পরিষদ) অডিটোরিয়ামের নাম শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়াম করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আজ জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে জাতীয় ক্রীড়া পরিষদের কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, ১৯৭১ এর রণাঙ্গনের লড়াকু সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, চির তারুণ্যের প্রতীক, মায়াবী আলোয় ভরা প্রতিভাধর সরল প্রাণের একজন প্রাণোচ্ছ্বল মানুষ। বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল।

জাহিদ আহসান রাসেল বলেন, শেখ কামাল ছিলেন দেশের তরুণদের উজ্জ্বল প্রতিনিধি। মাত্র ২৬ বছর বয়সে তার জীবন প্রদীপ নিভে যাওয়ার আগে, দেশপ্রেম থেকে শুরু করে ক্রীড়াসংস্কৃতি ও সংগঠন পরিচালনার যে প্রতিভা এবং দক্ষতার পরিচয় তিনি রেখে গেছেন, তা শুধু আমাদের দেশের তরুণদের জন্যই নয়, পৃথিবীর যেকোনো দেশের, যে কোনো কালের তরুণ সমাজের অনুসরণীয় ও অনুকরণীয়। 

প্রতিমন্ত্রী বলেন, ক্রীড়া জগতের উন্নয়নের জন্য তিনি প্রতিষ্ঠা করেন ‘আবাহনী ক্রীড়া চক্র’। ফুটবলের উন্নতির জন্য ১৯৭৩ সালে আবাহনীতে বিদেশি কোচ ‘বিল হার্টস’ কে নিযুক্ত করেন। শুধু ফুটবল নয়বাস্কেটবল ও হকিতেও তিনি পারদর্শী ছিলেন। ক্রীড়ার সব শাখাতেই ছিল তাঁর মুন্সিয়ানা ও অসামান্য সংগঠকের ভূমিকা। তাই সরকার এ দেশের ক্রীড়া, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধে শহীদ শেখ কামালের অবদানকে চিরস্মরণীয় করে রাখতে এন এস সি অডিটোরিয়ামের নাম শহীদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়াম করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সভায় যুব ও ক্রীড়া সচিব মোঃ আকতার হোসেন, তথ্য কমিশনার আবদুল মালেকবাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদসহ কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।