আগামীকাল জাতীয় নিরাপদ সড়ক দিবস

ঢাকা, ৫ কার্তিক (২১ অক্টোবর):

চতুর্থবারের মতো ২২ অক্টোবর সারা দেশে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ উদ্‌যাপন করা হবে। বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছরের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’। দিবসটি যথাযথভাবে উদ্‌যাপনের নিমিত্ত কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে আগামীকাল ২২ অক্টোবর ঢাকার বানানীস্থ বিআরটিএ ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে (ভার্চুয়ালি) উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। স্বাগত বক্তব্য রাখবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম। উক্ত আলোচনা সভায় সড়ক পরিবহন সেক্টর সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহোল্ডারগণ উপস্থিত থাকবেন।

জাতীয় নিরাপদ সড়ক দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, সচিবালয় ও বিআরটিএ সদর কার্যালয় গেট, ঢাকা মহানগরীর বিভিন্ন সড়কদ্বীপ এবং ফুটওভারব্রিজ ফেস্টুন, প্ল্যাকার্ড, ব্যানার ইত্যাদি দিয়ে সজ্জিতকরণ, ড্রাইভার প্রশিক্ষণ, ঢাকা মহানগরীর ৪টি বাস টার্মিনালে (গাবতলী, মহাখালী, সায়দাবাদ ও ফুলবাড়িয়া) মোটরযান মালিক, চালক, যাত্রী ও জনসাধারণের অবলোকনের জন্য টিভি মনিটরের মাধ্যমে মুল অনুষ্ঠান প্রদর্শনের আয়োজনসহ সড়ক নিরাপত্তা সংক্রান্ত লিফলেট, পোস্টার, স্টিকার বিতরণ/প্রদর্শনের ব্যবস্থা ইত্যাদি। এ ধরণের কর্মসূচি সকল জেলা শহরেও পালিত হবে।